মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা তোমরা অধির আগ্রহ নিয়ে বসে আছো ১৫ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ এর জন্য। আজ তোমাদের জন্য আমরা প্রকাশ করছি পঞ্চদশম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট ষষ্ঠ শ্রেণি।

১৫ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১


৬ষ্ঠ শ্রেণির ১৫ সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

বিজ্ঞান অ্যাসাইনমেন্ট অনেক মজার একটি বিষয়। তাই তোমাদের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট খুব সহজে কিভাকে করা যায় সেটাই আমরা চেষ্টা করবো। তোমরা নিশ্চয় জানো তোমাদের গত বিজ্ঞান এসাইনমেন্টটি আমরা খুব সুন্দর করে তোমাদের করে দিয়েছিলাম।

প্রিয় শিক্ষার্থীরা তোমাদের জন্য বিজ্ঞান এসাইনমেন্টের নমুনা উত্তরটি নির্ভূল করার জন্য আমরা চেষ্টা করবো। তোমরা হয়তো অনলাইনে অনেক বিজ্ঞান উত্তর পাবে কিন্তু তা হয়তো সঠিক নাও হতে পারে। 

১৫ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্ন

বিষয়ঃ বিজ্ঞান

অধ্যায়ঃ ৫ম, সালোকসংশ্লেষণ

অ্যাসাইনমেন্ট ক্রমঃ ৬ষ্ঠ শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ৪

নির্ধারিত কাজঃ 

অর্ক ছোট একটা টবে পেয়াজ লাগিয়ে জানালার পাশে রোদের আলোতে রেখে দিয়েছে। কিছুদিন পর এর সবুজ পাতা গজিয়ে বেশ বড় হয়েছে। সে বেশ পুলকিত হয়ে প্রতিদিন এটি পর্যবেক্ষণ করছে। তার বড় ভাই তাকে জানালো যে, এখানে একটি বিশেষ প্রক্রিয়া ঘটছে যার মাধ্যমে পরিবেশে অক্সিজেন ছড়াচ্ছে। এ বিষয়টি পরীক্ষণের জন্য হাইড্রিলা উদ্ভিদ ব্যবহার করে অক্সিজেন বের হওয়ার ঘটনা দেখা যাবে।

  • এই বিশেষ প্রক্রিয়াটির নাম কী? কেন এটি শুধু সবুজ উদ্ভিদেই ঘটে?
  • সামগ্রিক প্রক্রিয়াটি দেখাও এবং অক্সিজেন বের হওয়ার, পরীক্ষণটি করার জন্য হাইড্রিলা উদ্ভিদ ব্যবহার করার সুবিধা ব্যাখ্যা কর।
  • এই প্রক্রিয়াটি না ঘটলে প্রাণিকুলের জন্য হুমকিস্বরুপ হবে কিনা- যৌক্তিকতা নিরুপন কর।
অ্যাসাইনমেন্ট নির্দেশনাঃ

  • শিক্ষার্থীরা বিশেষ প্রক্রিয়াটির নাম উল্লেখ করবে এবং যৌক্তিককারণ উল্লেখপূর্বক ব্যাখ্যা করবে।
  • সামগ্রিক প্রক্রিয়াটি সমীকরণের মাধ্যমে দেখাবে এবং পরীক্ষণে হাইডরিলা উদ্ভিদ ব্যবহার করা হওয়ার কারণ ব্যাখ্যা করবে।
  • যৌক্তিকতা উল্লেখপূর্বক মতামত লিখবে।
১৫ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্ন


১৫ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান


এসাইনমেন্ট শুরু

১নং প্রশ্নের উত্তর

বিশেষ প্রক্রিয়াটির নাম হলো সালোকসংশ্লেষণ। যে সবল উদ্ভিদ সবুজ সে সকল উদ্ভিদে ক্লোরোফিল নামক এক ধরনের পদার্থ থাকে। আর এই ক্লোরোফিল সূর্যের আলো, পানি ও কার্বন ডাই অক্সাইড ব্যবহার করে গ্লুকোজ ও অক্সিজেন উৎপন্ন করে। গ্লুকোজ উদ্ভিদের বৃদ্ধিতে কাজে লাগে এবং উৎপন্ন অক্সিজেন উদ্ভিদ বাতাসে ছড়িয়ে দেয়। উদ্ভিদ সবুজ না হলে সেখানে ক্লোরেফিল থাকে না তাই তারা গ্লুকোজ ও অক্সিজেন উৎপন্ন করতে পারে না।


২নং প্রশ্নের উত্তর

হাইড্রা উদ্ভিদ ব্যবহার করে অক্সিজেন বের হওয়ার সম্পূর্ণ পক্রিয়াটি ব্যাখ্যা করা হলো।

পরীক্ষার উপকরণঃ একটি কাচের বিকার, 1018 উদ্ভিদ, একটি ফানেল, একটি টেস্টটিউব, পানি, শিখাহীন জুলন্ত কাঠি।

হাইড্রা উদ্ভিদ ব্যবহার করে অক্সিজেন বের হওয়ার সম্পূর্ণ পক্রিয়াটি ব্যাখ্যা করা হলো


কার্যপদ্ধতিঃ

Hydrilla নামক জলজ উদ্ভিদকে বিকারে রেখে একটি ফানেল দিয়ে ঢেকে দতে হবে। Hydrilla উদ্ভিদকে এমনভাবে স্ত্রাপন করতে হবে যেন এর কাটা কান্ড ফানেলের নলের দিকে থাকে। এবার বিকারে এমনভাবে পানি ঢালতে হবে, যাতে ফানেলের সরু নলটি পানিতে ডুবে থাকে। এখন একটি টেস্টটিউব সম্পূর্ণ পানি ভর্তি করে ফানেলের নলের ওপর উপুড় করে রাখতে হবে। এ অবস্থায় পরীক্ষার সেটটিকে সূর্যালোকে রাখতে হবে।

পর্যবেক্ষণঃ

কিছুক্ষণ পরে দেখা যাবে, Hydrilla  উদ্ভিদ থেকে বুদবুদ আকার গাস বের হচ্ছে এবং ট্টটিউবে জম" হচ্ছে। কিছু গ্যাস জমা হলে টেষ্টটিউবটি সাবধানে উিয়ে আনতে হবে এবং একটি শিখাহীন জলন্ত কাঠি টেক্টটিউবটি সোজা কার তার মাথায় ধরতে হবে। দেখা যাবে, কাঠিটি দপ করে জলে উঠেছে।

সিদ্ধান্তঃ

যেহেতু গ্যাসটি শিখাহীন কাঠিটিকে জুলতে সাহায্য করেছে, সৈহেতু গ্যাসটি অক্সিজেন। কারণ, অক্সিজেন নিজে জুলে না, অন্যকে জ্বলতে সাহায্য করে। Hydrilla উদ্ভিদের সালোকসংশ্লেষণের ফলেই এই অক্সিজেন গ্যাস উৎপন্ন হয়েছে।

হাইড্রিলা উদ্ভিদ ব্যবহার করার সুবিধাঃ

হাইড্রিলা হলো মূলাবদ্ধ নিমজ্জিত জলজউডিদ। Hydrilla প্রথিবীর অনন্য একটি উদ্ভিদ। এটি মূলের মাধ্যমে মাটির সাথে আবদ্ধ থাকে। এবং পানির মধ্যে নিমজ্জিত থাকে। পানির মধ্যে নিমজ্জিত থেকেই Hydrilla সালোকসংশ্লেষনের মাধ্যমে অক্সিজেন উৎপন্ন করতে পারে। এবং সেই অক্সিজেন বুদবুদ আকারে পানির উপরের উঠে আসে যা স্পষ্ট দেখা যায়। Hydrilla উদ্ভিদ ব্যবহারের সুবিধাটা এখানেই। 

৩নং প্রশ্নের উত্তর

নিচে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার গুরতু লেখা হলোঃ

সালোকসংশ্েষণ হলো উভিদের অত্যন্ত গুরুত্বপূর্ণ জৈব রাসায়নিক প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় উদ্ভিদ খাদ্য উৎপাদন করে। জীবজগতে সালোকসংশ্রেষাণের গুরুত্ব অপরিসীম। নিন সপক্ষেপে এর গুরুত্ব সংক্ষেপে আলোচনা করা হলো:

১। সকলশক্তির উৎস সূর্য। উ্ভিদ সালোকসংশ্রেষণ প্রক্রিয়ায় সৌর শক্তিকে রাসায়নিক শক্তিতে পরিণত করে।
৩। পৃথিবীর সকল উদ্ভিদ ও প্রাণির খাদ্য প্রস্তুত হয় সালোকসংশ্লেষণ পরক্রিযায়।
২। খাদ্যশৃংখলের মাধামে উক্ত শক্তি সকলজীবে সঞ্চারিত হয়। পরিবেশের ভারসাম্য রক্ষায় 00১ ও 0? অনুপাত ঠিক রাখতে সালোকসংশ্নষণ বিশেষ ভূমিকা পালন করে।
৫| উডভিদ ও প্রাণির স্বাভাবিক বৃদ্ধির জন্য বায়ুতে এ দুটি গ্যাসের পরিমাণ স্বাভাবিক রাখতে উক্ত প্রক্রিয়া সাহয্য করে।
৬। শ্বসন প্রক্রিয়ায় যে কার্বন ডাই অক্সাইড নির্গত হয় সেটা পরিমাণ বেশি হয়ে গেলে তা পরিবেশের জন্য হুমকি হতো তাই এই গ্যাসের অনুপাত ঠিক রাখতে সালোকসংশ্লেষন ভুমিকা রাখে।
৭। কয়লা, পেট্রোল, গ্যাস ইত্যাদি পরোক্ষভাবে সালোকসংশ্লেষণের উপর নির্ভর করে।

উপরের আলোচনা থেকে বোঝা যাচ্ছে এই প্রক্রিয়াটি না ঘটলে প্রাণিকুলের জন্য হুমকিস্বরুপ হবে। 


এসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ

  • ১৫ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির কর্ম ও জীবনমুখি শিক্ষা এসাইনমেন্ট উত্তর

উপরের উত্তরটিতে যদি ছোট ছোট কিছু বানান ভূল থাকে তাহলে তোমরা সেগুলো ঠিক করে নিও। এসাইনমেন্টটি খুব দ্রুত লেখার কারনে বানান ভূলগুলো হতে পারে। তোমরা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবে।

১৫ সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ষষ্ঠ শ্রেণি

আমাদের সাথে থাকতে আমাদের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখো। অথবা আমাদের এসাইনমেন্ট ফেজবুক গ্রুপে যুক্ত হতে পারো। এসাইনমেন্টগুলো ভিডিও আকারে পেতে আমাদের ইউটিউব চ্যনেলটি সাবসক্রাইব কর।


আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391

সতর্কতাঃ তোমরা উপরের উত্তরটি নমুনা হিসেবে গ্রহণ করবে। এবং কিছুটা পরিবর্তন করে লিখবে। তা না হলে তোমাদের অ্যসাইনমেন্ট খাতা বাতিল হতে পারে।

Post a Comment

নবীনতর পূর্বতন