(ষষ্ঠ) ৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বিজ্ঞান ১৯ সপ্তাহ উত্তর ২০২১


করেনাকালীন সময়ে বিদ্যালয় চলার পাশাপাশি তোমাদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলমান রয়েছে। তারি অংশ হিসেবে ১৯ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর গত মঙ্গলবার ৫/১০/২০২১ তারিখে। তোমরা যারা ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী তাদের জন্য আমরা আজ প্রকাশ করছি ‘৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বিজ্ঞান ১৯ সপ্তাহ উত্তর ২০২১’। তোমরা নিশ্চয় খুশি হয়েছো।

আমরা জানি তোমাদের ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ করতে অনেক ভালো লাগে। সেই ভালো লাগাকে আরো বাড়িয়ে দিতে আমরা তোমাদের ১৯ সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্টটি আরো সুন্দর করে সাজিয়েছি। আশা করি তোমদের ভালো লাগবে।

৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা তোমরা ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান বিষয়টি অনেক ভয়ের সাথে নাও। যা মোটেও ঠিক না। বিজ্ঞান একটি মজার বিষয়। আর আজকের ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান প্রশ্ন উত্তর টি তোমরা আরো অনেক মজার।

৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বিজ্ঞান ১৯ সপ্তাহ

তোমরা সকলেই ঝালমুড়ি খেতে পছন্দ করো। কেমন হয় ‍যদি সেই ঝালমুড়ি নিয়ে অ্যাসাইনমেন্ট প্রশ্ন তৈরি করা হয়। হ্যা, বন্ধুরা তোমাদের এবারের ১৯ সপ্তাহের ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর ২০২১ এ ঠিক এমনটিই করা হয়েছে। নিশ্চয় এখন তোমাদের প্রশ্নটি দেখার জন্য খুব ইচ্ছা করছে। আমরা তোমাদের ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ৫ প্রশ্ন সহ নমুনা উত্তর প্রদান করবো। কিন্তু তার জন্য তোমাদের পোস্টটি সম্পূর্ণ পড়তে হবে।

৬ষ্ঠ শ্রেণির প্রিয় শিক্ষার্থীবৃন্দরা তোমরা কি তোমাদের বিজ্ঞান বইয়ের অষ্টম অধ্যায়(মিশ্রণ) পড়েছো? যদি না পড়ে থাকো তাহলে দ্রুত পড়ে নাও। আজ তোমাদের অষ্ঠম অধ্যায় থেকে ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর বিজ্ঞান ১৯ সপ্তাহ প্রশ্ন করা হয়েছে।

আরো পড়ুনঃ

  • ৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট ইসলাম শিক্ষা ১৯ সপ্তাহ
  • ১৯ সপ্তাহ ৭ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর
  • ১৯ সপ্তাহ ৮ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর
  • ৭ম শ্রেণির অ্যাসাইনমেন্ট ইসলাম শিক্ষা ১৯ সপ্তাহ
  • ৮ম শ্রেণির অ্যাসাইনমেন্ট ইসলাম শিক্ষা ১৯ সপ্তাহ

মাধ্যমিক পড়ুয়া শিক্ষার্থীদের মধ্যে তোমরা হচ্ছো সবচেয়ে ছোট। তোমাদের জ্ঞানের সীমা খুব সীমিত। তোমরা হয়তো অনেক কিছু বুঝতে না পারো। তাহলে আমাদের কমেন্টে প্রশ্ন করতে দ্বিধা বোধ করবেনা। আমরা তোমাদের যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করবো। তোমরা লক্ষ করবে তোমাদের অ্যাসাইনমেন্ট উত্তরগুলো বিভিন্ন ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল ভূল উত্তর দিয়ে থাকে। তারা বই থেকে হুবুহু তুলে দেয়। প্রশ্নের সাথে উত্তরের মিল থাকেনা। আমরা কিন্তু কখনো এমনটি করিনা। আমরা তোমাদের উত্তরগুলো প্রশ্নের সাথে মিল রেখে তৈরি করি।

৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বিজ্ঞান ১৯ সপ্তাহ প্রশ্ন ২০২১

শ্রেণিঃ ষষ্ঠ/৬ষ্ঠ

বিষয়ঃ বিজ্ঞান

অধ্যায়ঃ অষ্টম (মিশ্রণ)

অ্যাসাইনমেন্ট ক্রমঃ ষষ্ঠ শ্রেণির ৫ম অ্যাসাইনমেন্ট বিজ্ঞান উত্তর

অ্যাসাইনমেন্ট বিষয়বস্তুঃ 

পাঠ-১-২: মিশ্রণ ও দ্রবণ
পাঠ-৫-৭: সম্পৃক্ত দ্রবণ ও অসম্পৃক্ত দ্রবণ
পাঠ-৩-৪: দ্রব ও দ্রাবক
পাঠ-৫-৭: সম্পৃক্ত দ্রবণ ও অসম্পৃক্ত দ্রবণ
পাঠ-৮-৯: সর্বজনীন দ্রাবক
পাঠ-৮-৯: সর্বজনীন দ্রাবক
পাঠ-১০-১২: লবণাক্ত পানি হতে লবণের ন্ফটিক প্রস্ততকরণ

অ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজঃ 


২য় পাত্র- অপরিষ্কার লবণ মিশ্রিত পানি।


  1. কোন পাত্রে অসমসত্ব মিশ্রণ রয়েছে- কেন এটি অসমসত্ব মিশ্রণ?
  2. ২য় পাত্র থেকে লবণের স্ফটিক প্রস্তুত তাপোন্টার পেপারে/ক্যালেন্ডারের উল্টো পাতায়/আর্টপেপারে লিপিবদ্ধ কর।
অ্যাসাইনমেন্ট নির্দেশনাঃ 

  1. যে পাত্রে অসমসত্ব মিশ্রণ রয়েছে তা উল্লেখ করবে এবং যুক্তিসহ তা ব্যাখ্যা করবে।
  2. অপরিষ্কার লবণ মিগ্রিত পানি থেকে স্ষটিক তৈরির পরীক্ষণটি করবে এবং কাজের ধারাবাহিক তাপোন্টার পাতায়/ আর্টপেপারে লিপিবদ্ধ করবে।
৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বিজ্ঞান ১৯ সপ্তাহ প্রশ্ন ২০২১
৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বিজ্ঞান ১৯ সপ্তাহ প্রশ্ন ২০২১

তোমরা নিশ্চয় উপরের প্রশ্নটি পড়েছো। তোমাদের অনুরোধ করবো তোমরা প্রশ্নের নির্ধারিত কাজ ও নির্দেশনা অংশ দুটি আবারো পড়ে আসো। তাহলে তোমরা প্রশ্ন সম্পর্কে একটি স্পষ্ট ধারণা পাবে। প্রশ্ন সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকলে উত্তর সঠিক হয় না। আমরা তোমাদের যে নমুনা উত্তরটি লিখে দিবো সেটা তোমরা তো কপি করবেনা। তোমাদের যদি উত্তরটি নিজে লিখতে হয় তাহলে প্রশ্ন ভালো করে পড়ার কোনো বিকল্প নাই। আশা করি তোমরা প্রশ্নগুলো যথাযথ পড়বে।

শিক্ষার্থী বন্ধুরা তোমরা তোমাদের ষষ্ঠ শ্রেণির ৫ম অ্যাসাইনমেন্ট বিজ্ঞান উত্তরটি লেখার আগে আমাদের নির্দেশনাগুলী পড়বে এবং যথাযথ পালন করবে। আমরা সতর্কতামূলক কিছু বাণী দিয়ে থাকি যা তোমাদের জন্য পড়া জরুরী।

সতর্কতাঃ ৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বিজ্ঞান ১৯তম সপ্তাহ উত্তরটি তোমরা হুবুহু লিখতে পারবেনা। লিখলে তোমাদের খাতা বাতিল হতে পারে তাই তোমরা চেষ্টা করতে কিছুটা পরিবর্তন করে লেখার। আর হুবুহু লেখার কারণে যদি কোনো ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীর খাতা বাতিল হয় তাহলে আমরা দায়ী নয়।


২০২১ সালের ৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট বিজ্ঞান ১৯ সপ্তাহ উত্তর


এসাইনমেন্ট শুরু

অ্যাসাইনমেন্ট শিরোনামঃ মিশ্রণ

১নং প্রশ্নের উত্তর

অসমসন্ত্ব মিশ্রণঃ যে মিশ্রণে দ্রাবক ও দ্রবের উপাদানগুলো মিশ্রিত করে পুনরায় পৃথক করা যায় সে মিশ্রণকে অসমসন্ত্ব মিশ্রণ বলে।

উদাহরণস্বরুপ বলা যায়ঃ- বালি ও চিনির মিশ্রণ।

বালি ও চিনিকে একত্রে মেশানোর পর তাদের কে খালি চোখে আলাদা আলাদা হিসেবে বোঝা যায়। এবং ইচ্ছা করলে এগুলো আলাদা করা যায়। যেমন বালি ও চিনির মিশ্রণকে তাপ দিলে চিনি গলে যাবে এবং বালি থেকে আলাদা হয়ে যাবে।

উদ্দিপকের পশ্নে ১ম পত্রে ছিলো ঝালমুড়ি। যা খালি চোখে দেখে বোঝা যায় কোনগুলো ঝাল ও কোনগুলো মুড়ি। এবং এদেরকে হাত দিয়ে বেছে বেছে আলাদা করা যায়।

তাই উপরিউক্ত আলোচনার মাধ্যমে বুঝা যায় ঝালমুড়ি একটি অসমসত্ত্ব মিশ্রণ।

২নং প্রশ্নের উত্তর

২য় পাত্র থেকে অপরিষ্কার লবণ হতে লবণের স্ফটিক প্রস্তুতকরণ কার্যপদ্ধতি নিম্নে লিপিবদ্ধ করা হলো:

প্রয়োজনীয় উপকরণঃ 

  • ২টি বিকার, 
  • ১টি ফানেল, 
  • চিনামাটি বা
  • পোর্সেলিনের বেসিন, 
  • ব্রি-পদী স্ট্যান্ড, 
  • কাঁচদন্ড, 
  • তারজালি
  • ফিল্টার কাগজ।

রাসায়নিক দ্রব্যঃ 

  • কঠিন খাদ্য লবণের নমুনা

কার্যপদ্ধাতিঃ

১। 250 সেমি আয়তনের একটি বিকারে 100 সেমি পানি নিয়ে এতে প্রায় 35 গ্রাম অবিশুদ্ধ NaCl যোগ করে একটি কাচাদন্ডের সাহায্যে উত্তমরূপে নেড়ে দ্রবণ প্রস্তুত করতে হবে।

২। এর পর ফিল্টার কাগজের মাধ্যমে দ্রবণটিকে পরিস্রাবণ করে পরিসুত ভ্রবণ অন্য বিকারে নিতে হবে।

৩। বিকারটিকে ত্রি-পদী স্ট্যান্ডের উপরে স্থাপিত তারজালির উপর বসিয়ে বুনসেন দীপের সাহায্যে উত্তপ্ত করে দ্রবণটিকে ঘনীভূত (সম্পৃক্ত) করতে হবে। দ্রবণটি সম্পৃক্ত হয়েছে কিনা জানার জন্য উত্তপ্ত ঘনীভূত দ্রবণের কিছু পরিমাণ একটি পরীক্ষা নলে নিয়ে ট্যাপের পানিতে ঠান্ডা করতে হবে। ঠান্ডা দ্রবণে কেলাস দেখা গেলেই দ্রবণটি সম্পৃক্ত হয়েছে বলে ধরে নেয়া যায়।

লবাণের স্ফটিক প্রস্তুতি (৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান ১৯ সপ্তাহ)


৪| সম্পৃক্ত উত্তপ্ত দ্রবণকে কিছুটা শীতল করার পর দ্রবণে সামান্য পরিমাণ বিশুদ্ধা গাঢ HCl যোগ করতে হবে।এর ফলে বিশুদ্ধ NaCl এর কেলাস উৎপন্ন হয়ে নিচের দিকে জমা হতে থাকবে।

৫। উপরের স্বচ্ছ দ্রবণে আরও কিছু পরিমাণ বিশুদ্ধা গাঠ HCl যোগ করলে কেলাসন প্রক্রিয়া শেষ হবে। 

৬। পরিস্রাবণের সাহায্যে দ্রবণ থেকে NaCl এর কেলাস পৃথক করতে হবে এবং কেলাসগুলো NaCl এর গাঢ় দ্রবণে ধৌত করতে হবে।

৭| প্রাপ্ত কেলাসগুলোকে পোর্সেলিন বা চিনা মাটির ছড়ানো বেসিনে নিয়ে সামান্য উত্তপ্ত করুন। এর ফলে কেলাসের গায়ে লেগে থাকা HCl বাম্পাকারে চলে যাবে। এভাবে প্রাপ্ত প্রায় শুল্ক কেলাসগুলোকে বায়ুতে রেখে শুষ্ক করা হয়।

৮। দ্রুত শুষ্ক করার জন্য কেলাসগুলোকে অনাদ্র CaCl₂ পূর্ণ একটি শোষকাধারে রাখা হয়। কিছুক্ষণ পর বিশুদ্ধ ও শুঙ্ক NaCl কেলাস পাওয়া যায়।

সতর্কতাঃ 

  • HCl ব্যবহারে সতর্ক থাকতে হবে। এটি এসিড তাই শারীরের কোথাও লাগলে মারাত্বক ক্ষতি হতে পারে।
  • বিকার কাঁচের তৈরি তাই এটির ব্যবহার সাবধানে করতে হবে।
  • বুনসেন দ্বীপের ব্যবহার সাবধানে করতে হবে যেন হাত পূড়ে না যায়।



এসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ

প্রিয় শিক্ষার্থীবৃন্দ তোমাদের উপরের উত্তরটি কেমন লেগেছে জানিও। আশা করি ভালো লাগবে। আমরা চেষ্টা করেছি তোমাদের একটি মানসম্মত উত্তর লিখে দিতে। তোমরা কিছু অংশ পরিবর্তন করে লিখতে পারো। আবার কার্যপ্রণালীটি নিজের মত করেও লিখতে পারো। তবে ধারাবাহিকতা ঠিক রাখতে হবে। ষষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর বিজ্ঞান লেখার সময় তোমরা হাতের লেখা সুন্দর করার চেষ্টা করবে এবং সেই সাথে চিত্রটি সুন্দর করে আঁকাবে।

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

সকল সপ্তাহের সকল বিষয়ের এসাইনমেন্টের উত্তর সরাসরি পেতে আমাদের নিচের ফেজবুক পেজলি লাইক কর এবং ফেজবুক গ্রুপটিতে জয়েন কর।


আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391

ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান


আমরা তোমাাদের ২০ সপ্তাহের সকল অ্যাসাইনমেন্ট গুলো লিখে দিবো তাই তোমরা আমাদের সাইটি বুকমার্ক করে রাখতে পারো। তবে সবথেকে ভালো হবে যদি তোমরা আমরাদের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখো।

Post a Comment

নবীনতর পূর্বতন