২০২২ সালের এসএসসি অ্যাসাইনমেন্ট ৯ম সপ্তাহ গণিত

২০২২ সালের এসএসসি অ্যাসাইনমেন্ট ৯ম সপ্তাহ গণিত
২০২২ সালের এসএসসি অ্যাসাইনমেন্ট ৯ম সপ্তাহ গণিত 

২০২২ সালের এসএসসি অ্যাসাইনমেন্ট ৯ম সপ্তাহ গণিত পোস্টে সকলকে স্বাগতম।  আজকে আমরা নবম সপ্তাহ গণিত ২০২২ SSC অ্যাসাইনমেন্ট নিয়ে আলোচনা করব।
করোনাকালীন সময়ে আবারো ১৮ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার কথা বলা হয়েছে তাই ২০২১ সালের ধারাবাহিকতায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড অ্যাসাইনমেন্ট প্রোগ্রাম চালু করেছে। 
২০২২ সালের এসএসসি পরীক্ষার্থী শিক্ষার্থীরা তোমরা এই করোনাকালীন সময়ে পড়ালেখা চালিয়ে যাচ্ছ, এর মাঝখানে মাধ্যমিক শিক্ষা বোর্ড তোমাদের জন্য নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন প্রকাশ করেছে।
প্রিয় এসএসসি পরীক্ষার্থীরা তোমরা তোমাদের নতুন পাঠ্যসূচি অনুযায়ী পড়ালেখা চালিয়ে যাচ্ছ।  নবম সপ্তাহের গণিত অ্যাসাইনমেন্ট তোমাদের জ্যামিতি অংশ থেকে কয়েকটি চিত্র অংকন করার কথা বলা হয়েছে। যেগুলো প্রশ্ন দেখলেই বুঝতে পারবে।  আমরা তোমাদের এই নবম সপ্তাহের গণিত অ্যাসাইনমেন্ট সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করব।
২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট গণিত অংশের এটি তিন নম্বর অ্যাসাইনমেন্ট এর আগে ২০২১ সালে তোমরা গণিতের দুইটি অ্যাসাইনমেন্ট করে এসেছো।  গ্রিড অনুযায়ী তোমাদের প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্টের একটি তালিকা দেওয়া আছে। বিদ্যালয় বন্ধ থাকা কালিন এই অ্যাসাইনমেন্ট গুলো চালু থাকে তবে বিদ্যালয় খোলা থাকলে তোমাদের এই অ্যাসাইনমেন্ট গুলো বন্ধ থাকে। 
নবম সপ্তাহের গণিত অ্যাসাইনমেন্ট ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ কারণ এই এসাইনমেন্ট গুলোর উপরে ভিত্তি করে তোমাদের রেজাল্ট হতে পারে তাই তোমরা খুব গুরুত্বের সাথে খুব ভেবেচিন্তে সঠিক ভুল যাচাই করে অ্যাসাইনমেন্ট গুলো লিখবে।

২০২২ সালের এসএসসি গণিত অ্যাসাইনমেন্ট ৯ম সপ্তাহ

বিষয়: গণিত
বিষয়: কোড ১০৯
এসাইনমেন্ট নম্বর: ৩

অ্যাসাইনমেন্ট কাজঃ

  • পেন্সিল কম্পাস ব্যবহার করে 60⁰,75⁰ ও 135⁰ কোণ আঁক।
  • তোমার আয়তাকার পড়ার টেবিলের দৈর্ঘ্য ও প্রস্থ পরিমাপ করে লিপিবদ্ধ করো।

শিখনফল/বিষয়বস্তুঃ

  • প্রদত্ত উপাত্ত ব্যবহার করে চতুর্ভুজ ট্রাপিজিয়াম অঙ্কন করতে পারবে।
  • প্রদত্ত উপাত্ত ব্যবহার করে ত্রিভুজ অঙ্কন করতে পারবে।

নির্দেশনাঃ

১। এখন একটি ট্রাপিজিয়াম আকৃতির টেবিলের উপরিতলের আনুপাতিক চিত্র আঁক যার সমান্তরাল বাহু দুইটি হবে তোমার আয়তাকার পড়ার টেবিলের দৈর্ঘ্য ও প্রস্থ এর সমান এবং ট্রাপিজিয়ামের ক্ষুদ্রতর টেবিলের প্রস্থ সংলগ্ন দুটি পণ্যের একটি হবে 75° এর সম্পূরক এবং অপরটি (135°) হবে। (পাঠ্যবইয়ের উদাহরণ ৩ (পৃষ্ঠা নম্বর- ১৪৭) সাহায্য নেবে প্রয়োজনে ক্ষুদ্রতর বাহুকে বর্ধিত করে বৃহত্তম বাহুর কেটে তার উপর একটি সামান্তরিক এঁকে চেষ্টা করবে)

২। ABCD একটি চতুর্ভুজের আনুপাতিক চিএ আঁক। যেখানে AB= টেবিলের প্রস্ত, (পাঠ্য বইয়ের অনুশীলনী ৭.২ এর ১১ নম্বর কে অনুসরণ করা যাবে)

৩। একটি ত্রিভুজ যার ভূমি তোমার টেবিলের প্রস্থ সমান ভূমি সংলগ্ন একটি কোণ 135° এবং অপর দুই বাহুর সমষ্টি তোমার টেবিলের দৈর্ঘ্য সমান। (পাঠ্যবইয়ের ১৩৮ পৃষ্ঠা সম্পাদ্য ১ অনুসরণ করবে)

২০২২ সালের এসএসসি এসাইনমেন্ট নবম সপ্তাহ গণিত প্রশ্ন
২০২২ সালের এসএসসি এসাইনমেন্ট নবম সপ্তাহ গণিত প্রশ্ন

২০২২ সালের এসএসসি অ্যাসাইনমেন্ট ৯ম সপ্তাহ গণিত সমাধান

আজকের গণিত অ্যাসাইনমেন্ট ২০২২ সালের এসএসসি  এর তিনটি প্রশ্ন রয়েছে তিনটি প্রশ্ন জ্যামিতি অংকন। তোমরা জ্যামিতি বক্স ব্যবহার করে সতর্কতার সাথে চিত্রগুলো অংকন করবে, কারণ তোমরা প্রশ্নে দেখছো রুব্রিকে বলা আছে চিত্র অংকন এর উপর অর্থাৎ সঠিক কোন অংকন এর উপর নম্বর বিভাজন রয়েছে। 

এসাইনমেন্ট শুরু

১ নং প্রশ্নের ‍উত্তর

👉 পেন্সিল কম্পাস ব্যবহার করে 60⁰,75⁰ ও 135⁰ কোণ আঙ্কনঃ

৬০ ডিগ্রি কোণ অঙ্কন
চিত্রঃ 60⁰ কোণ
৭৫ ডিগ্রি কোণ অঙ্কন
চিত্রঃ 75 কোণ

১৩৫ ডিগ্রি কোণ অঙ্কন
চিত্রঃ 135⁰ কোণ

আমার আয়তাকার পড়ার টেবিলের দৈর্ঘ্য হচ্ছে 3 ফুট এবং প্রস্থ হচ্ছে 2 ফুট। যা একটি ট্রাপিজিয়ামের সমান্তরাল বাহুদ্বয় ধরে ট্রাপিজিয়াম আকৃতি টেবিলের আনুপাতিক চিত্র অঙ্কন করতে হবে যেখানে ট্রাপিজিয়ামের ক্ষুদ্রতম বাহু সংলগ্ন দুটি কোণের একটি হবে 75° এর সম্পূরক অর্থাৎ (180°-75°)=105° এবং অপরটি 135°।

অংকনঃ

ট্রাপিজিয়ামের ক্ষুদ্রতম বাহু সংলগ্ন দুটি কোণের একটি হবে 75° এর সম্পূরক অর্থাৎ (180°-75°)=105° এবং অপরটি 135°।

মনে করি, টেবিলের দৈর্ঘ্য a এবং প্রস্থ b। আবার, ট্রাপিজিয়ামের ক্ষুদ্রতম বাহু সংলগ্ন কোণ 75° এর সম্পূরক অর্থাৎ (180°-75°)=105° এবং অপরটি 135° দেওয়া আছে। ট্রাপিজিয়ামটি আঁকতে হবে।

আমার টেবিলের  প্রস্থ অর্থাৎ ট্রাপিজিয়ামের ক্ষুদ্রতম বাহু AE নিই। AE এর A বিন্দুতে 75° এর সমান করে ∠EAY অঙ্কন করি। AE কে B পর্যন্ত বর্ধিত করি যেন AB টেবিলের দৈর্ঘ্য a এর সমান হয়। B বিন্দুতে 45° এর সমান করে ∠ABZ অঙ্কন করি। E বিন্দুতে EC||AY আঁকি যা BZ রাশিকে C বিন্দুতে ছেদ করে। এবার CD||BA আঁকি। CD রেখাংশ AY কে D বিন্দুতে ছেদ করে। তাহলে ABCD ই ট্রাপিজিয়াম আকৃতি টেবিলের আনুপাতিক চিত্র, 

প্রমাণঃ

ABCD ই ট্রাপিজিয়ামের ক্ষুদ্রতম বাহু CD সংলগ্ন দুটি কোনের একটি 

∠ADC= ∠ADY-∠CDY
∠ADC= ∠ADY-∠BAD
∠ADC= 180°-75°
 ∴ ∠ADC =105° যা 75° এর সম্পূরক
 এবং অন্যটি
∠BCD= ∠BCZ-∠DCZ
∠BCD= ∠BCZ-∠ABC
∠BCD= 180°-45°
 ∴∠BCD=135°।

২ নং প্রশ্নের উত্তর

বিশেষ নির্বচনঃ মনে করি একটি টেবিলের দৈর্ঘ্য AB ও টেবিলের প্রস্থ BC  এবং ∠B=75°, ∠C=135°  ও ∠D=60° কোণ দেওয়া আছে চতুর্ভুজটি আঁকতে হবে

অংকনঃ

বিশেষ নির্বচনঃ মনে করি একটি টেবিলের দৈর্ঘ্য AB ও টেবিলের প্রস্থ BC  এবং ∠B=75°, ∠C=135°  ও ∠D=60° কোণ দেওয়া আছে চতুর্ভুজটি আঁকতে হবে

যে কোনো রশ্মি.AX থেকে a এর সমান করে AB অংশ কেটে নিই। B বিন্দুতে ∠B=75° এর সমান করে ∠ABF আকি। BF থেকে b এর সমান করে BC কেটে নিই। C বিন্দুতে ∠C=135° এর সমান করে ∠BCD আকি। CD রশ্মির মধ্যে যে কোন একটি বিন্দু M  নিই। M বিন্দুতে ∠D=60° এর সমান করে ∠CMNআঁকি। AD || MN আঁকি।

তাহলে ABCD ই উদ্দিষ্ট চতুর্ভুজ।

৩নং প্রশ্নের ‍উত্তর
মনে করি, আমার টেবিলের প্রস্থ কোনো ত্রিভুজের ভূমি a , ভূমি সংলগ্ন একটি কোণ  135° এবং অপর দুই বাহুর সমষ্টি b (টেবিলের দৈর্ঘর সমান) দেওয়া আছে। ত্রিভূজটি আঁকতে হবে।
অঙ্কন:
এসএসসি অ্যাসাইনমেন্ট ৯ম সপ্তাহ গণিত ৩নং প্রশ্ন

১) যেকোনো একটি রশ্মি BE থেকে ভূমি a এর সমান করে BC রেখাংশ কেটে নিই। BC রেখাংশের B বিন্দুতে ∠x এর সমান ∠CBF আঁকি ।
২) BF রশ্মি থেকে b এর সমান BD অংশ কাটি।
৩) C,D যোগ করি। C বিন্দুতে DC রেখাংশের যে
পাশে B বিন্দু আছে সেই পাশে ∠BDC এর সমান ∠DCG আঁকি।
৪) CG রশ্মি BD কে A  বিন্দুতে ছেদ করে।
তাহলে, ΔABC ই উদ্দিষ্ট ত্রিভুজ।

এসাইনমেন্ট শেষ

Share to help others:

Leave a Reply