(সপ্তম) ৭ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ১৯ সপ্তাহ উত্তর ২০২১


অ্যাসাইনমেন্ট তোমাদের জন্য আশীর্বাদ স্বরুপ এই করোনাকালীন সময়ে। কিন্তু তোমরা মনে করো এটি তোমাদের জন্য অতিরিক্ত প্যারা। করোনা মহামারীর সময়ে তোমাদের এসাইনমেন্ট চলার কারণে কিন্তু তোমাদের বইয়ের সাথে সম্পর্ক তৈরি হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ২০২০ সাল থেকে তোমাদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম চালু করেছে। সেই ধারাবাহিতায় গত ০৫/১০/২০২১ তারিখে মঙ্গলবার তোমাদের ১৯ সপ্তাহের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট প্রকাশ করে। আমরা আজ সেই ১৯ সপ্তাহের সপ্তম শ্রেণির দুটি অ্যাসাইনমেন্টের মধ্যে ‘৭ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ১৯ সপ্তাহ উত্তর ২০২১’ অ্যাসাইনমেন্ট টি প্রকাশ করছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে তোমরা এই অ্যাসাইনমেন্টের যথাযথ উত্তর করতে পারবে।


সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে তোমরা যারা ৭ম শ্রেণির বিজ্ঞান বই ভালো করে পড়েছো বিশেষ করে সপ্তম অধ্যায়টি ভালো করে পড়েছো তাদের জন্য আজকের এসাইনমেন্টটি অনেক সহজ হতে চলেছে। কিন্তু যারা তোমাদের বিজ্ঞান বইটি পড়নি তারা যে ভালো করবেনা তা না। তবে তোমাদের এখনি ৭ম শ্রেণির বিজ্ঞান বইয়ের সপ্তম অধ্যায় (শক্তির ব্যবহার) অংশটি পড়তে হবে। তাহলে তোমরা আজকের সপ্তম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ঠিকমতো দিতে পারবে।

৭ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ১৯ সপ্তাহ


শক্তি নিয়ে তোমরা ৫ম শ্রেণি থেকে পড়ে আসছো। তাই শক্তি সম্পর্কে তোমাদের একটি ভালো ধারণা রয়েছে। আমরা মনে করি আজকের প্রশ্নের উত্তর তোমরা নিজেরাই করতে পারবে। তবে আমরা তোমাদের একটি নমুনা উত্তর সরবারাহ করবো। সেটা দেখে তোমরা একটা ধারণা নিচে এবং নিজের মনের মত করে সাজিয়ে লিখবে।

তোমাদের অনেকেই ১৯ সপ্তাহের প্রশ্নগুলো পাওনি। তোমাদের বিদ্যালয় থেকে এগুলো দেওয়ার কথা কিন্তু অনেকে হয়তো বিদ্যালয়ে যাওনি অথবা বিদ্যালয় থেকে এখনো দেইনি। ৭ম শ্রেণির যে সকল শিক্ষার্থী এখনো ১৯ সপ্তাহের সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান সপ্তম অধ্যায় পাওনি তারা আমাদের নিচে দেওয়া লিংক থেকে ১৯ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড করে নিতে পারো।

১৯ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড




প্রিয় সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা তোমরা অনেকেই ছোট উত্তর পছন্দ করো। ছোট উত্তর লিখে দিতে আমাদের েইচ্ছে করে কিন্তু কোনো কারণে ছোট করা না গেলে আমরা বড় করে লিখে দিই। তোমরা কিছুটা বাদ দিয়ে ছোট করে নিও। তবে মনে রাখতে হবে ৭ম শ্রেণির বিজ্ঞান ৫ম এসাইনমেন্ট তোমদের জন্য একটু বড়ই হবে।

সপ্তম শ্রেণির ১৯ সপ্তাহের সকল অ্যাসাইনমেন্টের প্রশ্নগুলো ডাউনলোড করলে তোমরা সেখান থেকে আজকের ৭ম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্ন ৫ম দেখে নিতে পারো। তবে যদি কেউ পিডিএফ ফাইলটি ডাউনলোড করে না থাকো তবে নিচের প্রশ্ন অংশ থেকে তোমরা তোমরা প্রশ্নটি দেখে নিতে পারো।

৭ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ১৯ সপ্তাহ প্রশ্ন


শ্রেণিঃ সপ্তম/৭ম
বিষয়ঃ বিজ্ঞান
অধ্যায়ঃ সপ্তম (শক্তির ব্যবহার
অ্যাসাইনমেন্ট ক্রমঃ ৭ম শ্রেণির বিজ্ঞান ৫ম এসাইনমেন্ট
বিষয়বস্তুঃ 
পাঠ-১ : কাজ, ক্ষমতা ও শক্তি
পাঠ-২, ৩ : শক্তির রুপ
পাঠ-৪, ৫ : শক্তির রূপান্তর
পাঠ-৬ : শক্তির সংরক্ষণশীলতা
পাঠ-১০ : অনবায়ন যোগ্য শক্তি
পাঠ-৭, ৮ ও ৯: নবায়নযোগ্য শক্তি
পাঠ ১২ : শক্তির বিকল্প উৎসের সন্ধানে
পাঠ ১৩ : আমাদের জীবনে শক্তির প্রভাব ও এর সাশ্রয়ী ব্যবহার।
পাঠ ১১ : শক্তির ব্যবহার ও সংকট

অ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজঃ 
১। শক্তির সংকট মোকাবেলায় বিকল্প শক্তির জন্য তোমার নিজের মত করে একটি প্রজেক্ট তৈরী কর যে প্রজেক্ট শক্তির সংকট মোকাবেলার পাশাপাশি শক্তির অপচয় রোধ ও পরিবেশ রক্ষায় ভূমিকা রাখবে।
২। প্রজেক্টের নাম নির্বাচন করে ধারাবাহিকভাবে তোমার তৈরিকৃত প্রজেক্টের ধাপগুলো বর্ণনা কর।
৩। উক্ত প্রজেক্টটি সামাজিক প্রেক্ষাপটে তোমার এলাকায় কি ধরনের ভূমিকা রাখতে পারবে তার বর্ণনা দাও।
৪।তোমার নিজের জীবনে শক্তির অপচয় রোধে তুমি কী ধরনের ভূমিকা রাখতে পারবে বলে তুমি মনে কর।

অ্যাসাইনমেন্ট নির্দেশনাঃ
১। প্রজেক্ট তৈরী করতে কিকি উপকরণ লাগে সেগুলো জেনে ধাপগুলো লিখবে।
২ তোমার এলাকায় কি ধরনের প্রজেক্ট উপযোগী সেটি চিন্তা করতে হবে।
৩। বিভিন্ন ধরনের শক্তির অপচয় কিভাবে রোধ করা যায় এবং পরিবেশে এই অপচয় রোধ কিভাবে ভূমিকা রাখবে তার ধারণা নিবে।

৭ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ১৯ সপ্তাহ প্রশ্ন


৭ম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ৫ম লেখার আগে তোমরা উপরের প্রশ্নগুলো ভালো করে পড়ে নাও। তোমাদের অনেকেই প্রশ্ন না পড়েই উত্তর লেখা শুরু কর যা মোটেও ঠিক নয়। সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান প্রত্যাশী শিক্ষার্থীদের আমরা সাজেস্ট করবো তোমরা সুন্দর করে প্রশ্নগুলো পড়বে এবং ভালো করে বুঝবে এবং তারপর নমুনা উত্তরটি দেখবে এবং শেষে উত্তর লেখা শুরু করবে।

বি:দ্রঃ কোনো শিক্ষার্থী কোনো অ্যাসাইনমেন্ট অনলাইন থেকে কপি করে লেখার অনুমতি নাই। তাই তোমরা হুবুহু কপি না করে কিছুটা পরিবর্তন করে লিখতে পারো। অথবা নিজের মত করে লিখতে পারো। কপি করে খাতা বাতিল হলে সমাধান.নেট দায়ী নয়।

আজ তোমাদের সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান ঊনিশ সপ্তাহ অ্যাসাইনমেন্টটির নমুনা উত্তর দেওয়া হবে। নমুনা উত্তরটি পিডিএফ আকারে পেতে নিচে কমেন্ট কর অথবা ফেজবুকে আমাদের নক করতে পারো।

৭ম শ্রেণির বিজ্ঞান ১৯ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১


এসাইনমেন্ট শুরু

অ্যাসাইনমেন্ট শিরোনামঃ শক্তির ব্যবহার

১নং প্রশ্নের সমাধান

শক্তির সংকট মোকাবেলায় বিকল্প শক্তির জন্য আমার নিজের মত করে একটি প্রজেক্ট তৈরী করলাম যা নিচে ধারাবাহিকভাবে ধাপে ধাপে দেওয়া হলো।

কাজের ধাপসমূহঃ

১। শুরুতে বেশ বড় আকৃতির একটা ঘর তৈরি করলাম। বাড়ির কাছেই, বড়দের সহযোগিতায় নিয়ে, তা সুন্দর করে সিমেন্ট বালু ইট দিয়ে ঢালাই করিয়ে নিলাম ।

২। গ্যাস সরবরাহকারী সংযুক্ত করলাম ও খরকুটোর বা অন্যান্য ময়লা-আবর্জনা এর মধ্যে ফেলা যাবে এমন একটি জায়গা তৈরি করলাম।

৩। পুরো প্রক্রিয়াটি তৈরি হওয়ার পর কিছুদিন অপেক্ষা করলাম।

কার্যপ্রণালীঃ আমার প্রজেক্টে গ্রাস তৈরি করতে ভালো ভূমিকা পালন করবে। মাত্র দুটি গরুর গোবর ব্যবহার করে গৃহস্থলীর আবর্জনা ফেলে, একটি পরিবারের প্রয়োজনীয় গ্যাস এই প্ল্যান্টের তৈরি করা সম্ভব। শক্তি উৎপাদনে বৃহৎ ভূমিকা পালন করবে। এবং ময়লা আবর্জনা উপযুক্ত জায়গায় ফেলার মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষা পাবে।


২নং প্রশ্নের উত্তর

প্রজেক্টিকে ‘বায়োগ্যাস প্লান্ট’ নাম দিয়ে চালু করলাম। যা ভালোভাবেই পরবর্তীতে আমার বাড়ির গ্যাসের সকল চাহিদা পুরণ করবে। বায়োগ্যাস উৎপাদনের প্রক্রিয়াটি বেশ সহজ সরল। 

সাধারণত তিনটি ধাপে বায়োগ্যাস তৈরির প্রক্রিয়াটি সম্পন্ন হয়।

প্রথম ধাপ : বায়োমাসের বিভিন্ন উপাদান যেষন : প্রোটিন, চর্বি, শর্করা ইত্যাদি ভেঙ্গে সরল উপাদান তৈরি হয়।

দ্বিতীয় ধাপ : ব্যাকটেরিয়ার উপস্থিতিতে সরল উপাদানগুলো বিভিন্ন জৈষ এসিড তৈরি করে।

তৃতীয় ধাপ : এ ধাপে জৈব এসিড থেকে ফর্মেন্টেশন বিক্রিয়ায় মিথেন, কর্বনডাউ-অক্সাইড তেরি হয়।


আমার এলাকায় এটি বড় ধরনের ভূমিকা রাখবে বলে আমি যনে করি। কেননা এই বায়োগ্যাস প্লান্ট একাধারে শক্তি উৎপাদন করবে। পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষা করবে। আর আমার দেখাদেখি এলাকার অনেক মানুষ আগ্রহী হয়ে একই প্রজেক্ট করবে। সেক্ষেত্রে এলাকা জ্বালানি স্বনির্ভরতা, পরিবেশবান্ধব ও ভালো মানের শক্তি উৎপাদনের ভূমিকা পালন করবে। পাশাপাশি যা থেকে ধীরে ধীরে এলাকার পাশাপাশি আরও দুর পর্যন্ত মানুষ এবং পরিবেশের গুরত্বপূর্ন পরিবর্তন আনা সম্ভব ।

৩নং প্রশ্নের সমাধান 

বায়োগ্যাস আমার জীবনে যে ধরনের ভূমিকা রাখতে পারবে; নবায়নযোগ্য শক্তির উৎস হিসাবে

বায়োগ্যাসের অনেক ধরনের সুবিধা রয়েছে। যেমন-

  • বায়োগাস ব্যবহারের মাধ্যমে জ্বালানি হিসেবে কাঠ ব্যবহার কমবে এবং গাছপালা রক্ষা করা সম্ভব হবে।
  • বায়োগ্যাস তৈরীর পর অবশিষ্ট বর্জ্য, আবাদি জমির জৈব সার হিসাবে ব্যবহার করা যাবে।
  • জ্বালানী সঙ্কট মোকাবিলায় বিকল্প জ্বালানির উৎস হতে পারে বায়োগ্যাস।
  • বায়োগ্যাস ব্যবহারের ফলে আমরা পচনশীল বর্জগুলোকে কাজে লাগিয়ে আবর্জনা ও দুর্গন্ধমুক্ত স্বাস্থ্যকর পরিবেশ ও উন্নত জীবনযাত্রার ব্যবস্থা করা সম্ভব।
  • যারা মাছের চাষ করেন তারা বায়োগ্যাস থেকে পাওয়া বর্জ্য মাছের,খাদ্য হিসাবে ব্যবহার করতে পারেন।



এসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ

সপ্তম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

শিক্ষার্থীবৃন্দ তোমাদের জন্য আজকে আমরা যে উত্তরটি প্রকাশ করলাম সেটা তোমাদের কেমন লাগলো। ভালো লাগলে তোমর কমেন্ট করে জানিও। না ভালো লাগলেও কেন ভালো লাগলোনা তা জানিও। আমরা চেষ্টা করেছি তোমাদের সঠিক নির্ভূল একটি উত্তর দিতে। এবং উত্তরটা সংক্ষেপ করারও চেষ্টা করেছি।

সকল সপ্তাহের সকল বিষয়ের এসাইনমেন্টের উত্তর সরাসরি পেতে আমাদের নিচের ফেজবুক পেজলি লাইক কর এবং ফেজবুক গ্রুপটিতে জয়েন কর।


আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391

৭ম শ্রেণির বিজ্ঞান ৫ম এসাইনমেন্ট


তোমরা কি ২০ সপ্তাহের সকল অ্যাসাইনমেন্ট দ্রুত পেতে চাও। তাহলে আমাদের সাথেই থাকো আমরা তোমাদের সকল অ্যাসাইনমেন্ট খুব দ্রুত প্রকাশ করে থাকি। সবাইকে আজকের পোস্ট পড়ার জন্য আন্তরিক ধন্যবাদ।

Post a Comment

নবীনতর পূর্বতন