৬ষ্ঠ শ্রেণির গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২১ সপ্তাহ

৬ষ্ঠ শ্রেণির গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২১ সপ্তাহ


করোনাকালীন সময়ে ২১ সপ্তাহের অ্যাসাইনমেন্ট তোমাদের শেষ অ্যাসাইনমেন্ট। তোমাদের নিশ্চয় একথা শুনে মজা পাচ্ছ। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর তোমাদের সেই ২১ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে গত মঙ্গলবার ২০/১০/২১ তারিখে। আমরা আজ তোমাদের ৬ষ্ঠ শ্রেণির গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২১ সপ্তাহ প্রকাশ করবো। তোমরা সম্পূর্ণ পোস্টটি পড় এবংনমুনা উত্তর অনুসরণ করে অ্যাসাইনমেন্টটি লিখো।

করোনাকালীন সময়ে তোমাদের বিদ্যালয় বন্ধ থাকলেও তোমরা নিশ্চয় তোমাদের বাসায় গণিত বই পড়েছো। তোমরা যারা গণিত বইয়ের সাথে সম্পর্ক রেখেছিলে তাদের জন্য আজকের একুশ সপ্তাহের গণিত অ্যাসাইনমেন্ট ষষ্ঠ শ্রেণি সহজ হবে। 

৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা তোমরা তোমাদের ৬ষ্ঠ শ্রেণির গণিত বই পড় এবং গণিত প্র্যকটিজ করো। তাহলে তোমরা ৭ম শ্রেণিতে গণিত ভালো করবে। তোমরা অনেকেই ফাকি দিয়ে গণিত বিষয়টা ৬ষ্ঠ শ্রেণিতে পড়নি। তাগের জন্য পরবর্তি ক্লাসে গণিত বিষয়টি কঠিন মনে হবে।

৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট গণিত ২১তম সপ্তাহ

গণিত একটি মজাদার বিষয়। যাদের কাছে গণিত কঠিন বিষয় মনে হয়। তাদের গণিত বিষয়টি বেশি করে অধ্যায়ন করতে হবে। তাহলে তোমরা গণিত বিষয়টির দুর্বলতা কাটিয়ে উঠতে পারবে।

শিক্ষার্থী বন্ধুরা তোমরা তোমাদের গণিত বইটি ভালো করে লক্ষ করলে দেখতে পাবে সেখানে ৩য় অধ্যায়ে পূর্ণ সংখ্যা নিয়ে আলোচনা করা হয়েছে। তোমরা এই অধ্যায়টি ভালো করে অধ্যায়ন করবে। তাহলে আজকের এসাইনমেন্টটি তোমাদের জন্য অনেক সহজ হয়ে যাবে।

২১ সপ্তাহ ষষ্ঠ শ্রেণির গণিত অ্যাসাইনমেন্ট ২০২১ প্রশ্ন

শ্রেণিঃ ষষ্ঠ/৬ষ্ঠ

বিষয়ঃ গণিত

অ্যাসাইনমেন্ট ক্রমঃ ৬ষ্ঠ শ্রেণির গণিত অ্যাসাইনমেন্ট ৫

অ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজঃ

সাতটি পূর্ণসংখ্যা 5, 1, -3, -2, 0, 6, 9

(ক) উপরের সংখ্যাগুলো থেকে ঋণাত্নক ও অঋণাত্নাক সংখ্যাগুলো আলাদা কর।
(খ) অঋণাত্নক সংখ্যাগুলোকে সংখ্যারেখায় স্থাপন কর।
(গ) সংখ্যাগুলোকে মানের ক্রমানুসারে সাজিয়ে লিখ।
(ঘ) সংখ্যারেখায় স্থাপন করে সংখ্যাগুলোর যোগফল নির্ণয় কর

অ্যাসাইনমেন্ট নির্দেশনাঃ সংখ্যারেখায় পূর্ণসংখ্যা স্থাপনের মাধ্যমে সমস্যাটির সমাধান করবে।

২১ সপ্তাহ ষষ্ঠ শ্রেণির গণিত অ্যাসাইনমেন্ট ২০২১ প্রশ্ন

শিক্ষার্থী বন্ধুরা তোমরা ২১ সপ্তাহের গণিতের যে প্রশ্নটি দেখতে পাচ্ছ সেটা সমাধান করার জন্য তোমাদের ৬ষ্ঠ শ্রেণির গণিত পাঠ্যবইয়ের ৩য় অধ্যায় (পূর্ণ সংখ্যা) টি ভালো করে পড়তে হবে। তাহলে তোমরা এখানকার নমুনা উত্তরটি ভালোমতো বুঝতে পারবে। আমরা তোমাদের যে নমুনা উত্তরটি লিখে দিবো সেটা তোমরা ফলো করবে কিন্তু হুবুহু কপি করবেনা। তবে এটা সেহেতু গণিত অ্যাসাইনমেন্ট তাই তোমরা কপি করতে পারো। 

৬ষ্ঠ শ্রেণির গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২১ সপ্তাহ ২০২১


এসাইনমেন্ট শুরু

অ্যাসাইনমেন্ট শিরোনামঃ পূর্ণ সংখ্যা

’ক’ প্রশ্নের উত্তর

উপরের সংখ্যাগুলোর মধ্যে ঋণাত্বক সংখ্যা হলোঃ -3, -2

উপরের সংখ্যাগুলোর মধ্যে অঋণাত্বক সংখ্যা হলোঃ 0, 1, 5, 6, 9

’খ’ প্রশ্নের উত্তর

অঋণাত্বক সংখ্যাগুলো হলোঃ 0, 1, 5, 6, 9

অঋণাত্বক সংখ্যাগুলোাকে সংখ্যারেখায় স্থাপন করা হলো

৬ষ্ঠ শ্রেণির গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২১ সপ্তাহ ২০২১

'গ’ প্রশ্নের উত্তর

5, 1, -3, -2, 0, 6, 9 সংখ্যাগুলো মানের ক্রমানুসারে সাজিয়ে পাই, -3, -2, 0, 1, 5, 6, 9

’ঘ’ প্রশ্নের উত্তর

সংখ্যরেখায় স্থাপন করে সংখ্যাগুলোর যোগফল নির্ণয় করা হলো।

সংখ্যা গুলো হলোঃ -3, -2, 0, 1, 5, 6, 9


প্রথমে একটি সংখ্যারেখা আঁকায়। সংখ্যারেখার ০ বিন্দু থেকে ২ ঘর বামদিকে গিয়ে -২ বিন্দুতে পৌছায়। -২ বিন্দু থেকে ৩ ঘর বাম দিকে গিয়ে -৫ বিন্দুতে পৌছায়। -৫ বিন্দু থেকে ১ ঘর ডানে গিয়ে -৪ বিন্দুতে পৌছায়। অতপর -৪ বিন্দু থেকে ৫ ঘর ডানে গিয়ে ১ বিন্দুতে পৌছায়। ১ বিন্দু থেকে ৬ ঘর ডানে  গিয়ে ৭ বিন্দুতে পৌছায়। ৭ বিন্দু থেকে ৯ ঘর ডানে অতিক্রম করে ১৬ বিন্দুতে পৌছায়।

অতএব, উপরোক্ত সংখ্যারেখাটিতে যোগফল হবে,

    (-3)+(-2)+0+1+5+6+9

    = -3-2+0+1+5+6+9

    = -5+21

    = 16

অর্থাৎ ০ থেকে ডানদিকে 16 এর ঘরটি যোগফল নির্দেশ করে।


এসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ

আমার প্রিয় শিক্ষার্থীরা তোমরা তোমাদের একুশ সপ্তাহের গণিত অ্যাসাইনমেন্টটি লিখেছো। আমরা এখানে তোমাদের উত্তরটি ছোট ও যথাযথ দেওয়ার চেষ্টা করেছি। অনেকে দেখেছি অযথা বড় করে লিখে দিয়েছে। আমরা মনে করি যেটা প্রয়োজন নাই সেটা লেখার দরকার কি। ছোট করে লিখলে তোমাদের লিখতে সুবিধা হয়। এবং সময় কম লাগে।

আমাদের উত্তরে কোনো ভূল থাকলে অবশ্যই কমেন্ট কের জানাবে। এবং আমাদের দেওয়া গণিত ৬ষ্ঠ শ্রেণির উত্তরটি ভালো লাগলেও কমেন্ট করে জানাবে। আমরা তোমাদের জন্য পরবর্তিতে সকল সমস্যার সমাধান করবো তাই আমাদের সাইটের ফেজবুক পেজটি লাইক দিয়ে রাখো।

৬ষ্ঠ শ্রেণির গণিত অ্যাসাইনমেন্ট ২০২১


করেনাকালীন সময়ে তোমাদের ২১ টি সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেওয়া শেষ হয়েছে। আর হয়তো অ্যাসাইনমেন্ট দিবেনা। তবে সামনে যদি করোনা বাড়ে তাহলে হয়তো আবারো অ্যাসাইনমেন্ট দিতে পারে। আমাদের সাইটে তোমাদের শ্রেণির সকল সমস্যার সমাধান ও সাজেশন পাবে তাই আমাদের সাথে থাকতে আমাদের ফেজবুক পেজটিতে লাইক দিয়ে রাখো। এবং যে কোনো প্রয়োজনে মেসেজ করো।


আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391

২১ সপ্তাহের গণিত অ্যাসাইনমেন্ট ষষ্ঠ শ্রেণি ২০২১

তোামদের সকলকে ধন্যবাদ আজকের পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য। আশা করি তোমাদের এই পোস্টটি থেকে উপকার হয়েছে। আমরা তোমাদের ভবিষৎ এ উপকার করার ও চেষ্টা করবো তাই আমাদের সাথেই থাকো। 

2 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন