১৯ সপ্তাহের (অষ্টম) ৮ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১


বিজ্ঞান ৮ম শ্রেণির জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিজ্ঞানে ভালো করতে হলে বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্টটি গুরুত্বের সাথে লিখতে হবে। তোমরা জানো তোমাদের ১৯ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ পেয়েছে। এবং এটাও জানো যে উনিশ সপ্তাহের দুটি অ্যাসাইনমেন্টের মধ্যে একটি হলো বিজ্ঞান। তাই আজ আমরা ১৯ সপ্তাহের ৮ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ প্রকাশ করতে চলেছি।

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য আমরা বিজ্ঞান অ্যাসাইনমেন্টের সম্পূর্ণ উত্তর প্রদান করবো। তোমরা নিশ্চিন্তে থাকতে পারো যে উত্তরটি সম্পূর্ণ নির্ভূল হবে। বিজ্ঞান ১৯ সপ্তাহ তোমাদের লিখতে খুব সহজ মনে হবে।

প্রিয় শিক্ষার্থীবৃন্দ তোমরা কি করোনা মহামারীর সময়ে বাড়িতে বিজ্ঞান বিষয়টি পড়েছো। যদি বিজ্ঞান বিষয়ের অষ্টম অধ্যায়টি ভালো করে পড়ে থাকো তাহলে তোমাদের জন্য ১৯ সপ্তাহের বিজ্ঞান ৮ম শ্রেণি অ্যাসাইনমেন্টটি অনেক সহজ ও বোধগোম্য হবে। অষ্টম শ্রেণির বিজ্ঞান বইয়ের অষ্টম অধ্যায়টি হলো রাসায়নিক বিক্রিয়া।

৮ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ১৯ সপ্তাহ

আজকের অ্যাসাইনমেন্টটি করার আগে তোমাদের উচিত হবে ১৯ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট দেখে নেওয়া। প্রশ্ন না পড়ে তোমরা উত্তর লিখে থাকো যা মোটেও ঠিক না। তোমাদের সবাইকে অনুরোধ করবো তোমরা প্রশ্ন পড়ে তারপর উত্তর লেখা শুরু করবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা তাহলে প্রশ্নগুলো দেখে আসি।

৮ম শ্রেণির ১৯ সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্ন

শ্রেণিঃ ৮ম/অষ্টম

বিষয়ঃ বিজ্ঞান

অ্যাসাইনমেন্ট ক্রমঃ ৮ম শ্রেণির ৫ম অ্যাসাইনমেন্ট বিজ্ঞান।

অ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজঃ তোমার দেখা ১০টি ঘটনা চিহিত কর যে ক্ষেত্রে রাসায়নিক বিক্রিয়া ঘটছে। রাসায়নিক বিক্রিয়া হিসেবে এগুলোকে চিহিত করতে তুমি কোন বৈশিষ্ট্যগুলো লক্ষ্য করেছ? এরমধ্যে থেকে যে কোনো একটি ঘটনার ক্ষেত্রে যে রাসায়নিক বিক্রিয়া সংঘটিত হচ্ছে  তার সমীকরণ লিখ ও বিক্রিয়াটি কোন ধরনের রাসায়নিক বিক্রিয়া ও কেন তা নির্ধারন কর।

অ্যাসাইনমেন্ট নির্দেশনাঃ বিজ্ঞান বইয়ের অষ্টম অধ্যায় (রাসায়নিক বিক্রিয়া) ভালোভাবে পড়ে অ্যাসাইনমেন্টের উত্তর করতে হবে।


৮ম শ্রেণির ১৯ সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্ন

প্রশ্নগুলো পড়লেই বোঝা যাবে তোমাদের কি করতে হবে। তোমরা নিশ্চয় প্রশ্নটি পড়েছো। যদি কেউ না পড়ে থাকে তবে দ্রুত পড়ে আসো। তোমাদের চারপাশের কিছু বিক্রিয়ার কথা উল্লেখ করতে হবে কিন্তু তার মধ্যে থেকে একটির বিক্রিয়া সমীকরণ সহ ব্যাখ্যা করতে হবে। চলো ৮ম শ্রেণির শিক্ষার্থীরা আমরা ১৯ সপ্তাহের বিজ্ঞান বিষয়ের একটি নমুনা উত্তর দেখে নিই।

৮ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ১৯ সপ্তাহ উত্তর ২০২১

এসাইনমেন্ট শুরু

অ্যাসাইনমেন্ট শিরোনামঃ রাসায়নিক বিক্রিয়া

নিম্নে আমার দেখা ১০ টি ঘটনা চিহ্নিত করা হলো যে ক্ষেত্রে রাসায়নিক বিক্রিয়া ঘটেছে :

১. মোমের দহন ।
২. উদ্ভিদের সালোকসংশ্লেষণ।
৩. উদ্ভিদের শ্বসন।
৪. লোহায় মরিচা পড়া ।
৫. পাকস্থলীর হজম।
৬. সাবান এবং ডিটারজেন্ট এর মাধ্যমে কাপড় পরিষ্কার করা ।
৭. এসিড - ক্ষারক প্রশমন বিক্রিয়া ৷
৮. ইলেকনট্ট্রোপ্লেটিং করা ।
৯. ব্রিচিং পাউডার এর মাধ্যমে পানি পরিশুদ্ধ করা ।
১০. ব্যাটারি তৈরি করা৷ 

রাসায়নিক বিক্রিয়া হিসেবে এগুলোকে চিহিত করতে আমি নিম্নোক্ত বৈশিষ্ট্যগুলো লক্ষ্য করেছিঃ
আমাদের চারপাশের প্রথিবীতে রাসায়নিক বিক্রিয়াগুলোকে স্বীকৃতি দেওয়ার প্রথম ধাপ হল কোন বিক্রিয়া কখন ঘটছে তা চিহ্নিত করা । রাসায়নিক বিক্রিয়া রাসায়নিক পরিবর্তন ঘটায়। অন্য কথায় পদার্থ মিথস্ক্রিয়া করে এবং নতুন যৌগ তৈরি করে । পদার্থের প্রতিটি পরিবর্তন রাসায়নিক বিক্রিয়া নয়।

উদাহরণস্বরূপ , বরফ গলানো ও পানিতে চিনি দ্রবীভূত করা পদার্থের অবস্তার পরিবর্তন যা পদার্থের রাসায়নিক পরিচয় পরিবর্তন করে না।
এখানে রাসায়নিক বিক্রিয়া চিহিত করার কিছু বৈশিষ্ট্য দেয়া হলোঃ
  • তাপমাত্রা পরিবর্তন ।
  • রঙ পরিবর্তন।
  • গন্ধ বের হওয়া।
  • বুববুদ তৈরি। 
এরমধ্যে থেকে এসিড ক্ষারক প্রশমন বিক্রিয়ার ক্ষেত্রে যে রাসায়নিক বিক্রিয়া সংঘটিত হচ্ছে তার সমীকরণ লিখা হলো ও বিক্রিয়াটি কোন ধরনের রাসায়নিক বিক্রিয়া ও কেন তা নির্ধারন করা হলোঃ

এসিড -ক্ষারক প্রশমন বাক্রিয়ঃ

আাসিড - ক্ষারক প্রশমন বিক্রিয়া যে কোন সময় ঘটে যখন আমরা একটি এসিড (যেমন , লেবুর রস, ভিনেগার, ব্যাটারির এসিভ, কার্বনেটেড পানীয় থেকে কার্বনিক এসিড ) এর সাথে ক্ষারক মিশ্রণ করতে পারি (যেমন, বেকিং সোডা , আ্যামোনিয়া) । একটি আাসিড এবং একটি ক্ষারকের মধ্যে বিক্রিয়া লবণ এবং পানি উৎপন্ন হয়।
উদাহরণ - ১:

যদি আমরা হাইড্রোক্লোরিক এসিড (HCl) এবং সোডিয়াম হাইড্রোক্সাইড (NaOH) এর বিক্রিয়া করি, তাহলে আমরা খাবার লবণ (NaCl) এবং পানি (H₂O) পাই।
৮ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ১৯ সপ্তাহ উত্তর ২০২১

এই বিক্রিয়াতে, দুটি পরিষ্কার তরল আরেকটি পরিষ্কার তরল গঠন করে , কিন্তু এই বিক্রিয়াটি ঘটে কারণ এটি প্রচুর তাপ নির্গত করে । এই বিক্রিয়াকে নিরপেক্ষ বিক্রিয়া বলে ।

অন্টাসিডঃ
আপনার দৈনন্দিন জীবনে আ্যাসিড - ক্ষারক প্রতিক্রিয়া প্রায়ই ঘটে । উদাহরণস্বরূপ , কিছু খাবার খাওয়ার পরে কখনও কখনও পেট স্বাভাবিকের চেয়ে বেশি হাইড্রোক্লোরিক আাসিড (HCl ) তৈরি করে এবং আমরা বুকে জ্বালাপোড়া অনুভব করি । আমরা এটি একটি আ্যান্টাসিড দিয়ে চিকিৎসা করতে পারি | আ্যান্টাসিড সাধারণত অ্যালুমিনিয়াম হাহইড্রক্সাইড Al(OH)₃ , যা একটি ক্ষারক। এটি এসিডকে নিরপেক্ষ করে লবণ ও পানি উৎপন্ন করে।
৮ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ১৯ সপ্তাহ

অ্যাসিডঃ একটি আাসিড একটি অণু বা দ্রবণ যা প্রচুর হাইড্রোজেন আয়ন (H⁺) ধারণ করে অ্যাসিড অন্যান্য যৌগকে হাইড্রোজেন দান করতে পছন্দ করে | এসিড সাধারণত টক স্বাদ যুক্ত হয়ে থাকে, যেমন : লেবুর রস বা ভিনেগার ।

ক্ষারকঃ ক্ষারক এমন অণু বা দ্রবণ যার হাইড্রোজেন আয়ন কম । তারা অন্যান্য যৌগ থেকে হাইড্রোজেন গ্রহণ করতে পছন্দ করে । ক্ষারক সাধারণত সাবানের মতো পিচিছল মনে হয় ।

লবণঃ লবণ নিরপেক্ষ যৌগ, যার মানে তাদের কোনো চার্জ নেই এবং তারা একটি আাসিড -ক্ষারক নিরপেক্ষীকরণের বিক্রিয়ার ফলাফল যেখানে এটি আাসিডকে নিরপেক্ষ করে পানি এবং লবণ তৈরি করে | NaCl হল সেই ধরনের লবণ যা আমরা আমাদের খাবারের ব্যবহার করি।


এসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ

সপ্তম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

উপরের রাসায়নিক বিক্রিয়াগুলো তোমরা যত্ন সহকারে লিখবে কোথায় যেন কোনো ভূল না হয়। রাসায়নিক বিক্রিয়ার ১০টি ঘটনাগুলো তোমরা পরিবর্তন করে লিখতে পারো। সম্পূর্ণ অ্যাসাইনমেন্ট উত্তরটি আগে পড়ে তারপর নিজের মনের মত করে লিখবে। শুধুমাত্র বিক্রিয়াগুলো তোমরা কপি করতে পারো।

লেখায় যদি কোনো ভূল ত্রুটি থাকে তাহলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবে। এবং বানান ভূল থাকলে চেষ্টা করবে সঠিক করে লিখতে।

সকল সপ্তাহের সকল বিষয়ের এসাইনমেন্টের উত্তর সরাসরি পেতে আমাদের নিচের ফেজবুক পেজলি লাইক কর এবং ফেজবুক গ্রুপটিতে জয়েন কর।


আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391

৮ম শ্রেণির বিজ্ঞান ৫ম এসাইনমেন্ট

আমরা সবার আগে ২০ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করবো। তাই তোমরা যত দ্রুত পারো আমাদের উপরের লিংক থেকে ফেজবুক পেজে লাইক দাও। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।




2 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন