১৭ সপ্তাহের নবম শ্রেণির রসায়ন অ্যাসাইনমেন্ট এর উত্তর ২০২১ class 9 chemistry 17 week

১৭ সপ্তাহের নবম শ্রেণির রসায়ন অ্যাসাইনমেন্ট এর উত্তর ২০২১ class 9 chemistry 17 week

করোনা মহামারির সময়ে বিদ্যালয় খোলা থাকলেও তোমাদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম চালু রয়েছে। বর্তমানে তোমাদের ১৭ সপ্তাহের অ্যাসাইনমেন্ট চালু রয়েছে। এই সপ্তদশ সপ্তাহের বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীদের জন্য ইংরেজি এসাইনমেন্টের পাশাপাশি রসায়ন অ্যাসাইনমেন্ট লিখতে হবে। তাই আজ আমরা তোমাদের ১৭ সপ্তাহের নবম শ্রেণির রসায়ন অ্যাসাইনমেন্ট এর উত্তর ২০২১ (class 9 chemistry 17 week) নিয়ে হাজির হয়েছি।

আশা করি আজকের পোস্টটি ও অ্যাসাইনমেন্টের নমুনা উত্তরটি তোমাদের ভালো লাগবে। চলো তাহলে আজকের লেখাটি পড়ে নেওয়া যাক।

৯ম শ্রেণির ১৭ সপ্তাহের রসায়ন বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর

শিক্ষার্থী বন্ধুরা তোমরা কি ১৭ সপ্তাহের সকল প্রশ্ন দেখেছো। যদি না দেখে থাকো তাহলে এখানে ক্লিক করে সকল প্রশ্নগুলো দেখে নাও। যদি শুধু ১৭তম সপ্তাহের রসায়ন প্রশ্নটা দেখতে চাও তাহলে নিচে আমরা ছবি আকারে দিয়ে দিচ্ছি সেটা দেখে নেও।

রাসয়ন প্রশ্ন ১৭ সপ্তাহ ৯ম শ্রেণি অ্যাসাইনমেন্ট

রাসয়ন প্রশ্ন ১৭ সপ্তাহ ৯ম শ্রেণি অ্যাসাইনমেন্ট
রাসয়ন প্রশ্ন ১৭ সপ্তাহ ৯ম শ্রেণি অ্যাসাইনমেন্ট

উপরের প্রশ্নটি ভালোভাবে পড়ে নাও। তারপর নিচের নমুনা উত্তরটি পড়। এবং শেষে নিজের মনের মত করে উত্তরটি সাজিয়ে লেখ।

১৭ সপ্তাহের ৯ম শ্রেণির রসায়ন বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর

এসাইনমেন্ট শুরু

তারিখঃ –/–/– ইং ।

বরাবর
প্রধান শিক্ষক।
বিদ্যালয়ের নাম
জেলার নাম

বিষয়: ঘরের জানালায় বিভিন্ন বস্তু রয়েছে। প্রতিটি বন্ততে একটি প্রধান উপাদান মৌল রয়েছে। যে কোনো একটি বস্তর প্রধান উপাদান মৌলের বোর মডেল চিত্র অংকন, শক্তিত্তরে ও উপশক্তিস্তরে ইলেকট্রন বিন্যাস এবং পর্যায় সারণিতে এর অবস্থান সংক্রান্ত একটি প্রতিবেদন

জনাব,

বিনতি নিবেদন এই যে. আপনার আদেশ নং বা.উ.বি.৩৫৫-১ তারিখ : -/- 1২০২১ ইং অনুসারে উপরোক্ত বিষয়ের উপর আমার স্বলিখিত প্রতিবেদনটি নিম্নে পেশ করলাম ।

আমাদের ঘরের জানালায় সাধারণত কাঠ, লোহা রয়েছে। লোহার প্রধান উপাদান আয়রন(Fe)। আয়রনের পরমানবিক সংখ্যা (25)। আয়রন একটি ধাতব পদার্থ, নিম্নে আয়রনের বোর মডেলের | চিত্র, শক্তিস্তর ও উপশক্তিস্তরের ইলেকুন বিন্যাস এবং পর্যায় সারণিতে তার অবস্থান

আয়রনের বোর পরমানু মডেলঃ বোর পরমাণু মডেল অনুযায়ী প্রতিটা প্রধান শক্তিস্তরে সব্বোর্চ্চ 2n² ইলেকট্রন থাকতে পারে। আয়রনের পারমাণবিক সংখ্যা ২৬।

অতএব, প্রধান শক্তিস্তরে ইলেকট্রন বিন্যান হবে। Fe(26) = 2, 8, 14, 2

উপশক্তিস্তরে ইলেকট্রন বিন্যাসঃ Fe(26) = 1s² 2s² 2p⁶ 3s² 3p⁶ 3d⁶ 4s²

আয়রনের বোর পরমানু মডেল চিত্র

পর্যায় সারণিতে আয়রণের অবস্থানঃ উপশক্তিস্তরে ইলেকট্রন বিন্যাসঃ Fe(26) = 1s² 2s² 2p⁶ 3s² 3p⁶ 3d⁶ 4s²। সেহেতু পর্যায় সারণিতে এর অবস্থান হবে নিম্নরুপ।

পর্যায় নির্ণয়ঃ উপরের ইলেকট্রন বিন্যাস থেকে দেখা যাচ্ছে আয়রনের সর্বশেষ ইলেকট্রনটি চতুর্থ প্রধান শক্তিস্তরে প্রবেশ করেছে অর্থাৎ এটি চতুর্থ পর্যায়ের মোৗল।

গ্রুপ নির্ণয়ঃ আয়রনের শেষ ইলেকট্রনটি d অরবিটালে প্রবেশ করেছে অর্থাৎ এটি একটি d ব্লক মৌল। পর্যায় সারণিতে এর গ্রুপ হবে d অরবিটাল ও s অরবিটালের ইলেকট্রনের যোগফলের সমান অর্থাৎ (6+2) = 8। আয়রন পর্যায় সারণিত ৮ গ্রুপে অবস্থান করে।

প্রতিবেদকের নাম :

রোল নং : ০১

প্রতিবেদনের ধরন : প্রাতিষ্ঠানিক,

প্রতিবেদনের শিরোনাম : তোমার ঘরের জানালায় বিভিন্ন বন্ত রয়েছে। প্রতিটি বস্ততে একটি প্রধান উপাদান মৌল রয়েছে। যে কোনো একটি বন্তর প্রধান উপাদান মৌলের বোর মডেল চিত্র অংকন, শক্তিস্তরে ও উপশক্তিস্তরে ইলেকট্টন বিন্যাস এবং পর্যায় সারণিতে এর অবস্থান সংক্রান্ত একটি প্রতিবেদন

প্রতিবেদন তৈরির স্থান :

তারিখ :-1-/২০২১ ইং।

এসাইনমেন্ট শেষ

আরো পড়ুনঃ

৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট রসায়ন  উত্তর ২০২১

সকল সপ্তাহের সকল বিষয়ের এসাইনমেন্টের উত্তর সরাসরি পেতে আমাদের নিচের ফেজবুক পেজলি লাইক কর এবং ফেজবুক গ্রুপটিতে জয়েন কর।


আমাদের ইউটিউব লিংক
https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
https://web.facebook.com/shomadhan.net
assignment all class (6-9)📝📝
https://web.facebook.com/groups/287269229272391

Share to help others:

This Post Has 0 Comments

  1. Unknown

    বাজে চ্যানেল

Leave a Reply