৮ম শ্রেণির ১৭তম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট এর উত্তর ২০২১


মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের প্রকাশিত ১৭ সপ্তাহের অ্যাসাইনমেন্টের মধ্যে তোমাদের  অষ্টম শ্রেণির বাংলা একটি বিষয়। এই ৮ম শ্রেণির ১৭তম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট এর উত্তর ২০২১ পেতে তোমরা আজকের সম্পূর্ণ পোস্টটি পড়। উত্তর লেখার আগে তোমরা আগে ভালো করে সাধু ও চলিত বিষয়ে যথেষ্ট পড়ালেখা করে নাও।

সপ্তদম সপ্তাহের সকল অ্যাসাইনমেন্টের উত্তর তোমরা এখানেই পেয়ে যাবে। যারা বাংলা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ১৭ সপ্তাহের অ্যাসাইনমেন্টটি পেতে চাও তারা আমাদের সমাধান.নেট সাইটের সাথেই থেকো।

    অষ্টম শ্রেনির শিক্ষার্থী বন্ধুরা তোমাদের কাছে নিশ্চয় বাংলা ব্যাকরণ বইটে আছে। সেখান থেকে সাধু ও চলিত অধ্যায়টি ভালো করে পড়ে নিও। তোমরা যদি আরো ভালো প্রস্তুতি নিতে চাও তাহলে বাংলা গাইড অনুসরণ করতে পারো

    বাংলা ব্যাকরণ বইয়ের ১.৩ অধ্যায়ে সাধুু ও চলিত রুপের পার্থক্য ও ব্যবহার বিধি দেওয়া আছে। সাধু ও চলিত রুপান্তর বাংলা ব্যাকরণের একটি সহজ বিষয়। তাই তোমরা বেশি চিন্তিত না হয়ে মাথা ঠান্ডা রেখে আজকের উত্তরটি লিখবে।

    ৮ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট সমাধান ১৭ সপ্তাহ ২০২১

    আমরা তোমাদের প্রথম সপ্তাহ থেকে অষ্টম শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর দিয়ে আসছি। তাই তোমাদের বাংলা উত্তর কিভাবে লিখলে ভালো মূল্যায়ন পাবে সেটা আমরা ভালোই জানি। আজকের বিষয়টি ভূব একটা কঠিন বিষয় না তাই আজকের বিষয় নিয়ে চিন্তিত হবার কিছু নাই।

    অ্যাসাইনমেন্ট তোমাদের জন্য একটি বিরক্তিকর বিষয় হলেও এটি তোমাদের জন্য ভালো কিছু বয়ে নিয়ে আসবে। করোনাকালীন সময়ে তোমাদের পড়ালেখা ব্যহত হয়েছে তাই অ্যাসাইনমেন্ট তোমাদের জন্য আশির্বাদ হয়ে আছে। 

    এসাইনমেন্ট লেখার জন্য প্রশ্নগুলো পড়া খুবই জরুরী। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক মঙ্গলবার ৭/০৯/২০২১ তারিখে প্রকাশিত ১৭ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ যদি তোমাদের ডাউনলোড করা না থাকে তাহলে তোমরা নিচের লিংক থেকে ১৭ সপ্তাহের এসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড করতে পারো।

    ১৭ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ  ডাউনলোড ২০২১

    শিক্ষার্থী বন্ধুরা চলো তাহলে আমাদের কাঙ্খিত ১৭ সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট প্রশ্নগুলো দেখে নিই। 

    ১৭ সপ্তাহের অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর প্রশ্ন

    বিষয়ঃ বাংলা

    অ্যাসাইনমেন্ট ক্রমঃ ৮ম শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্ট ৫

    বিষয়বস্তুঃ সাধু ও চলিত রীতির পার্থক্য।

    নির্ধারিত কাজঃ 

    ১৭ সপ্তাহের অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর প্রশ্ন


    নির্দেশনাঃ সাধু ও চলিত রীতির বৈশিষ্ট্য সমূহ জানতে বাংলা ব্যাকরণ. ও নির্মিতি পাঠ্য-বইয়ের ৩- ৮ পৃষ্ঠা পড়া যেতে পারে।

    মূল্যায়ন রুব্রিক্সঃ 

    ক. অভি উত্তম
    ১. সর্বনাম পদের চলিত রীতির যথাযথ প্রয়োগ
    ২. ক্রিয়াপদের চলিতরীতির যথাযথ প্রয়োগ
    ৩. তৎসম শব্দ থেকে তন্তব শব্দে যথাযথ রুপান্তর
    খ. উত্তম
    ১. সর্বনাম পদের চলিত রীতির যথাযথ প্রয়োগ
    ২. ক্রিয়াপদের চলিতরীতির যথাযথ প্রয়োগ
    ৩. তৎসম শব্দ থেকে তন্তব শব্দে আংশিক রুপান্তর
    গ. ভালো
    ১. সর্বনাম পদের চলিত ব্ীতির যথাযথ প্রয়োগ
    ২. ক্রিয়াপদের চলিতরীতির জাংশিক প্রয়োগ
    ৩. তৎসম শব্দ থেকে তন্তব শব্দে আংশিক রূপান্তর
    ঘ. আগতি প্রয়োজন
    ১. সর্বনাম পদের চলিত রীতির যথাযথ প্রয়োগের অভাব
    ২. ক্রিয়াপদের চলিতরীতির যথাযথ প্রয়োগের অভাব
    ৩. তৎসম শব্দ থেকে তন্তব শব্দে যথাযথ রূপান্তরের অভাব
    ১৭ সপ্তাহের অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর প্রশ্ন


    সপ্তদশ সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট প্রশ্নগুলো দেখলেই বোঝা যাচ্ছে যে তোমাদের কাছে এটা কতোটা সহজ হবে। এটা তোমারা নিজেরাই করতে পারবে। প্রথমে তোমরা নিজেরা সাধু ও চলিত রুপান্তরটা বই থেকে পড়ে নিবে তারপর ১৭ সপ্তাহের বাংলা ৮ম শ্রেণির প্রশ্নটা পড়ে নিজে নিজে একবার চেষ্টা করবে। তারপর যদি তোমাদের কোনো দ্বিধাদন্দ হয় তবে আমাদের নমুনা উত্তরটি দেখবে। 

    আমরা তোমাদের উত্তরটি সুন্দর করে দেওয়ার চেষ্টা করেছি। সাধারণত সাধু থেকে চলিত করতে হলে দুটো পদের পরিবর্তন করতে হয়। পদ দুটি হলো

    • সর্বনাম
    • ক্রিয়া।

    উপরের পদ দুটি যদি তোমরা লক্ষ কর তবে তোমরা নিজেরাই ‍উত্তরটি লিখতে পারবে। আশা করি তোমাদের এই সাধু চলিতের অ্যাসাইনমেন্টটি করতে অনেক মজা লাগবে। চলো তাহলে আজকের ১৭ সপ্তাহের বাংলা অষ্টম শ্রেণির সাধু ও চলিত পরিবর্তন উত্তরটি দেখে নিই।

    ৮ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা উত্তর ১৭ সপ্তাহের

    এসাইনমেন্ট শুরু

    সাধু ও চলিত ভাষার পার্থক্যকরণঃ

    আবার বলতেছি, আর ভাবের ঘরে চুরি করিও না। আগে ভালো করিয়া চোখ মেলিয়া দেখ। কার্যর সম্ভাবনা-অসন্তাবনার কথা অগ্রে বিবেচনা করিয়া পরে কার্যে নামিলে তোমার উৎসাহ অনর্ধক নষ্ট হইবে না। মনে রাখিও তোমার 'স্পিরিট' বা আত্মার শক্তিকে অন্যের প্ররোচনায় নষ্ট করিতে তোমার কোনো অধিকার নাই। তাহা পাপ-মহাপাপ।

    সমাধানঃ

    আবার বলছি, আর ভাবের ঘরে চুরি করোনা। আগে ভালো করে চোখ মেলে দেখ কাজের সম্ভাবনার কথা অগে বিবেচনা করে পরে কাজে নামিলে তোমার উৎসাহ অনর্থক নষ্ট হবে না। মনে রেখো তোমার 'স্পিরিট' বা আত্মার শক্তিকে অন্যের প্ররোচনায় নষ্ট করতে তোমার কোনো অধিকার নাই। তা পাপ-মহাপাপ।


    এসাইনমেন্ট শেষ

    আরো পড়ুনঃ

    ৮ম শ্রেণির অ্যাসাইনমেন্ট বাংলা উত্তর ২০২১

    উপরের উত্তরটি অনেক ইউটিউব বা ওয়েবসাইটে কিছুটা ভূলভাবে দেওয়া আছে তাই তোমাদের বন্ধুদের বলতে এখান থেকে উত্তরটি লিখতে। আশা করি আমাদের উত্তরগুলো তোমাদের ভালো লাগবে।

    আমাদের সাথে থাকতে আমাদের ফেজবুক পেজে লাইক দিয়ে রাখো। অথবা আমাদের এসাইনমেন্ট ফেজবুক গ্রুপে যুক্ত হতে পারো। এসাইনমেন্টগুলো ভিডিও আকারে পেতে আমাদের ইউটিউব চ্যনেলটি সাবসক্রাইব কর।


    আমাদের ইউটিউব লিংক
    https://www.youtube.com/channel/UCea_DqYt9NegZgE5A-mdIag
    ফেজবুক পেজ (সমস্যা ও সমাধান)
    https://web.facebook.com/shomadhan.net
    assignment all class (6-9)📝📝
    https://web.facebook.com/groups/287269229272391

    সতর্কতাঃ আজকের পোস্টটি কপি করলে সমস্যা নাই। কারণ এটি একটি নির্দিষ্ট বিষয়। অন্যভাবে করার কোনো সুযোগ নাই। তাই তোমরা এটি হুবুহ কপি করতে পারো। তবে তোমরা অবশ্যই সাধু ও চলিত ভাষার রুপান্তরের নিয়মগুলো পড়ে নিবে।


    2 মন্তব্যসমূহ

    একটি মন্তব্য পোস্ট করুন

    নবীনতর পূর্বতন