ধাতব লবণের সাথে লঘু ক্ষারের বিক্রিয়া

ধাতব লবণের সাথে লঘু ক্ষারের বিক্রিয়া

আ্যালুমিনিয়াম নাইট্রেট [Al(NO₃)₃] , ফেরাস নাইট্রেট [Fe(NO₃)₂], ফেরিক নাইড্টেট [Fe(NO₃)₃], জিংক নাইট্রেট [Zn(NO₃)₂] ইত্যাদি ধাতব লবণের সাথে লঘু ক্ষার বিক্রিয়া করে সংশ্লিষ্ট ধাতব হাইড্রোক্সাইড উৎপন্ন করে। উল্লেখ্য, এখানে শুধু ধাতব নাইট্রেট লবণ ব্যবহার করা হয়েছে। ধাতব নাইট্রেট লবণ ব্যতীত ধাতব ক্লোরাইড, ধাতব সালফেট, ধাতব কার্বনেট ইত্যাদি লবণ ব্যবহার করলেও সংশ্লিষ্ট ধাতব হাইড্রোক্সাইড উৎপন্ন হবে। নিচে ধাতব নাইট্রেট লবণের সাথে লঘু ক্ষারের বিক্রিয়া দেখানো হলো। যেমন:

[Al(NO₃)₃] এর সাথে লঘু NaOH এর বিক্রিয়া

একটি টেস্টটিউবে Al(NO₃)₃ এর দ্রবণ নিয়ে এর মধ্যে কয়েক ফোঁটা লঘু NaOH দ্রবণ যোগ করলে আ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইড [Al(OH)₃] এবং NaNO₃ উৎপন্ন হয়। Al(OH)₃ সাদা বর্ণের অধঃক্ষেপ হিসেবে টেস্টটিউবের নিচে জমা হয় এবং সোডিয়াম নাইট্রেট 'NaNO₃ পানিতে দ্রবীভূত অবস্থায় থাকে। এটি পানিতে কোনো বর্ণ প্রদান করে না। সংশ্লিষ্ট বিক্রিয়া:

Al(NO₃)₃ + 3NaOH    →  Al(OH)₃ ↓ + 3NaNO₃

ফেরাস নাইট্রেট [Fe(NO₃)₂], এর সাথে লঘু NaOH এর বিক্রিয়া 

একটি টেস্টটিউবে Fe(NO₃)₂ এর দ্রবণ নিয়ে এর মধ্যে কয়েক ফোঁটা লঘু NaOH দ্রবণ যোগ করলে ফেরাস হাইড্রোক্সাইড Fe(OH) এর সবুজ বর্ণের অধঃক্ষেপ উৎপন্ন হয় এবং NaNO₃ পানিতে দ্রবীভূত অবস্থায় থাকে। সংশ্লিষ্ট বিকিয়া:

Fe(NO₃)₂ + NaOH  → Fe(OH)₂ ↓ + 2NaNO₃

ফেরিক নাইভ্ট্রেট Fe(NO₃)₃ এর সাথে NaOH এর বিক্রিয়া 

একটি টেস্টটিউবে Fe(NO₃)₃ এর দ্রবণ নিয়ে এর মধ্যে কয়েক ফোঁটা লঘু NaOH দ্রবণ যোগ করলে Fe(OH)₃ এর লালচে বাদামি বর্ণের অধঃক্ষেপ উৎপন্ন হয় এবং সোডিয়াম নাইট্রেট NaNO₃ পানিতে দ্রবীভূত অবস্থায় থাকে।

সংশ্লিষ্ট বিক্রিয়া:

Fe(NO₃)₃ + NaOH  →  Fe(OH)₃ ↓+ NaNO₃

Cu(NO₃)₂ এর সাথে লঘু NaOH এর বিকিয়া

একটি টেস্টটিউবে Cu(NO₃)₂ এর দ্রবণ নিয়ে এর মধ্যে কয়েক ফোঁটা লঘু NaOH দ্রবণ যোগ করলে কপার হাইড্রোক্সাইড  Cu(OH) এর হালকা নীল বর্ণের অধঃক্ষেপ উৎপন্ন হয় এবং সোডিয়াম নাইট্রেট NaNO₃ পানিতে দ্রবীভূত অবস্থায় থাকে । সংশ্লিষ্ট বিক্রিয়া:

Cu(NO₃)₂ + NaOH → Cu(OH) ↓+ 2NaNO₃

Zn(NO₃)₂ এর সাথে লঘু NaOH এর বিকিয়া

একটি টেস্টটিউবে Zn(NO₃)₂ এর দ্রবণ নিয়ে এর মধ্যে কয়েক ফোঁটা লঘু NaOH ভ্রবণ যোগ করলে জিংক হাইড্রোক্সাইড Zn(OH) এর সাদা বর্ণের অধঃক্ষেপ উৎপন্ন হয় এবং সোডিয়াম নাইন্টরেট NaNO₃ পানিতে দ্রবীভূত অবস্থায় থাকে । সংশ্লিষ্ট বিক্রিয়া:

Zn(OH) + NaOH → Zn(OH)₂ ↓ + 2NaNO₃

উপরের বিক্রিয়াগুলোতে দেখা যায়, ধাতব নাইট্রেট যৌগের সাথে ক্ষার দ্রবণ বিক্রিয়া করলে ঐ ধাতুর হাইড্রোক্সাইডের অধঃক্ষেপ উৎপন্ন হয়।

আ্যামোনিয়াম লবণের সাথে ক্ষারের বিক্রিয়া

একটি পাত্রে আমোনিয়াম ক্লোরাইড (NH₄Cl) নিয়ে এর মধ্যে ক্ষার (NaOH যোগ করলে আ্যামোনিয়া গ্যাস (NH), সোডিয়াম ক্লোরাইড (NaCl) লবণ এবং পানি (H₂O) উৎপন্ন হয়।

NH₄Cl + NaOH  →  (NH) + NaCl + H₂O

আ্যামোনিয়াম লবণের সাথে ক্ষারের একটি বৈশিষ্ট্পূর্ণ বিক্রিয়া আছে। যেকোনো আ্যামোনিয়াম লবণের সাথে ক্ষার বিক্রিয়া করে (NH) গ্যাস উৎপন্ন করে। যেমন:

NH₄Cl + KOH  →  (NH) + KCl + H₂O

2NH₄Cl + Ca(OH)  →  2(NH) + CaCl + 2H₂O

2NH₄Cl + CaO  →  2(NH) + CaCl + H₂O


ধাতব লবণের সাথে লঘু ক্ষারের বিক্রিয়া। ধাতব কার্বনেটের সাথে এসিডের বিক্রিয়া। এসিড ও ক্ষারের বিক্রিয়া। ক্ষারের ধর্ম


Post a Comment

নবীনতর পূর্বতন